প্রতীকী ছবি

চার্জ বাড়িয়ে সমালোচনায় বিকাশ, বিটিআরসির নতুন নির্দেশনা

২ থেকে ৮ সেপ্টেম্বর দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৩ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৩
প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৩ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৩


প্রতীকী ছবি

(প্রিয়.কম) চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে প্রযুক্তি খাতে ঘটেছে নানা ঘটনা। এর মধ্যে সমালোচিত ঘটনা ছিল দেশীয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের অ্যাপে চার্জ বাড়ানো। আর আলোচনায় ছিল বিটিআরসিসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান। এ ছাড়া চলতি সপ্তাহে দেশের ল্যাপটপ বাজারে যুক্ত হয় ওয়ালটনের নতুন রঙের একটি ল্যাপটপ।

২ থেকে ৮ সেপ্টেম্বর দেশীয় প্রযুক্তিতে ঘটে যাওয়া আলোচিত ঘটনাগুলো নিয়ে প্রিয় টেকের আয়োজন ‘সপ্তাহজুড়ে দেশের প্রযুক্তিপাড়া’। এতে এক নজরে দেখানো হয় প্রযুক্তিপাড়ার পুরো সপ্তাহ।

অ্যাপে চার্জ বাড়ানোয় সমালোচনায় পড়েছে বিকাশ

দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ চলতি বছরের এপ্রিলের শেষের দিকে অ্যাপের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে আসে। সেবা চালুর চার মাস পর ৫ সেপ্টেম্বর যৌক্তিক কোনো কারণ না দেখিয়ে অ্যাপে ক্যাশ আউটের চার্জ ১.৭৫ শতাংশ বাড়িয়ে ব্যবহারকারীদের তোপের মুখে পড়ে বিকাশ

এ বিষয়ে বিকাশ কর্তৃপক্ষ জানায়, ক্যাশ আউটের চার্জ প্রমোশনাল অফার হিসেবে ছিল। অফার শেষ হওয়ায় চার্জ পুনর্নির্ধারণ করা হয়েছে।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০১৮

চলতি সপ্তাহের ৬ সেপ্টেম্বর তথ্যপ্রযুক্তির উদ্ভাবনে অগ্রজ ভূমিকা রাখায় ৭৬ প্রকল্পকে পুরস্কৃত করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস তথা বেসিস।

‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০১৮’ নামের পুরস্কারগুলো দেওয়া হয়েছে ৩৫টি ক্যাটাগরি করে। যেসব প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে, সেগুলো হলো বিডিট্যাক্স টেকনোলজি লিমিটেড, মাইসফট লিমিটেড, চ্যাম্পিয়ন-ছবির বাক্স, অ্যাডি সফট লিমিটেড, রিভ সিস্টেমস লিমিটেড, লিডসফট বাংলাদেশ লিমিটেড, মিসফিট টেকনোলজিস, পাবনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, গ্রামীণফোন, দ্য ডেটাবিজ সফটওয়্যার লিমিটেড, দ্য ডেটাবিজ সফটওয়্যার লিমিটেড, গো জায়ান, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি), লিডস করপোরেশন লিমিটেড, অ্যারোটেক,সফটবিডি লিমিটেড, র‌্যাডিসন ডিজিটাল টেকনোলজিস লিমিটেড, মি সোল শেয়ার লিমিটেড, এসিআই অ্যাগ্রিবিজনেস,আইডিয়া থ্রিডি সল্যুশনস, ইজিসেন্স, নিউজেন টেকনোলজিস লিমিটেড, যান্ত্রিক লিমিটেড, টেক টেরেইন আইটি, মাইকল্যাব, বগুড়া জিলা স্কুল, প্রিজমিক, ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস, প্রাইডসিস আইটি, ডেটাসফট সিস্টেমস বাংলাদেশ লিমিটেড, রেইজ আইটি সল্যুশনস লিমিটেড, সিন্দাবাদ ডট কম ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

এমএনপি সেবা চালুর আগেই খরচ বাড়ল

নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নাম্বার পোর্টেবিলিটি (এমএনপি) সেবা চালুর আগেই গ্রাহকের খরচ বৃদ্ধির পাঁয়তারা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

৬ সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিটিআরসির ওয়েবসাইটে প্রকাশিত এমএনপিবিষয়ক এক সংশোধনী বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তি প্রকাশের পর দেশের একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এমএনপি সেবা চালুর আগেই খরচের পরিমাণ ২০ টাকা বেড়েছে। অর্থাৎ, এমএনপি চালুর পর নম্বর ঠিক রেখে যেসব গ্রাহক অপারেটর বদল করবেন, তাদের নম্বরপ্রতি ৫০ টাকা করে দিতে হবে। এর আগে এটা ছিল ৩০ টাকা।

টেলিকমগুলোকে বিটিআরসির নতুন নির্দেশনা

ইংরেজি বর্ণ ব্যবহার করে বাংলা খুদেবার্তা বা এসএমএস না পাঠাতে দেশের মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সম্প্রতি অপারেটরগুলোর নীতি নির্ধারকদের কাছে এই নির্দেশনা পাঠানো হয়।

নির্দেশনায় ১০ কার্যদিবসের মধ্যে সব গ্রাহককে মোবাইলে খুদেবার্তার মাধ্যমে ডিএনডি (ডু নট ডিসটার্ব) নীতি সম্পর্কে অবহিত করে তা কমিশনকে জানাতে বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, মোবাইলে সব বাংলা এসএমএস বাংলা বর্ণ ব্যবহার করে পাঠাতে হবে। কোনোভাবেই ইংরেজি বর্ণ ব্যবহার করে বাংলা বাক্যে এসএমএস পাঠানো যাবে না। রাত ১২টা থেকে সকাল ৬টার মধ্যে এবং ‘ধর্মীয় কার্যকলাপের সময়’ এসএমএস ও আইভিআরের মাধ্যমে প্রমোশনাল ক্যাম্পেইন বা প্রোডাক্ট সংক্রান্ত তথ্য পাঠানো থেকে বিরত থাকার কথাও নির্দেশনায় বলা হয়েছে।

এ ছাড়া ওই সপ্তাহে বিটিআরসির নির্দেশনা অনুসারে মোবাইল অপারেটরগুলো সারা দেশে ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করে। ফলে এখন থেকে ছবি, ফরম পূরণ করা ছাড়াই কেনা যাবে সিম।

ওয়ালটনের প্রিলুড সিরিজের সোনালি রঙের ল্যাপটপ

দেশীয় প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান ওয়ালটন চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে বাজারে ছেড়েছে সাশ্রয়ী মূল্যের নতুন ল্যাপটপ। সোনালি রঙের প্রিলুড সিরিজের ল্যাপটপটির মডেল ডব্লিউপিআর১৪এন৩৪জিএল

নতুন এই ল্যাপটপে ব্যবহৃত হয়েছে ১৪.১ ইঞ্চির এইচডি ডিসপ্লে। পর্দার রেজ্যুলেশন ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেল। পারফরম্যান্সের জন্য আছে ১.১ গিগাহার্টজ গতির ইন্টেল অ্যাপোলো লেক এন৩৪৫০ প্রসেসর। পাশাপাশি রয়েছে বিল্টইন ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫০০, সঙ্গে ৪ গিগাবাইট ডিডিআর৩ র‌্যাম। বেশিসংখ্যক ফাইল, সফটওয়্যার, গেম, মুভি ইত্যাদি সংরক্ষণের জন্য এক টেরাবাইট হার্ডডিক্স ড্রাইভের সঙ্গে রয়েছে ৭ এমএম ডাটা ইন্টারফেস। ল্যাপটপটিতে ব্যবহৃত হয়েছে ৭.৬ ভোল্ট বা ৫০০০ এমএএইচ ব্যাটারি, যা পাঁচ ঘণ্টা ব্যাকআপ দিতে সক্ষম।

ল্যাপটপটির ডাইমেনশন ৩২৯.৮/২১৯.৭/২২ এমএম। ব্যাটারিসহ ওজন মাত্র ১.৩৩ কেজি। এতে দুই বছরের ওয়ারেন্টি মিলবে। ল্যাপটপটির দাম ২২ হাজার ৫০০ টাকা।

প্রিয় প্রযুক্তি/আজহার