হজম ক্ষমতার উপকার করবে এই জুসটি। ছবি: সংগৃহীত

হজমের সমস্যা দূর করবে সুস্বাদু এই পানীয়

অ্যালোভেরা জুসের সাথে হলুদ, আদা, সবুজ আপেল, সেলেরি ও ডাবের পানি মিশিয়ে একটি পানীয় তৈরি করলে তাতে পরিপাকতন্ত্রের উপকার হয়।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০১৯, ২৩:০৪ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯, ২৩:০৪
প্রকাশিত: ০৩ জানুয়ারি ২০১৯, ২৩:০৪ আপডেট: ০৩ জানুয়ারি ২০১৯, ২৩:০৪


হজম ক্ষমতার উপকার করবে এই জুসটি। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) হজমের সমস্যায় ভুগছেন? তাহলে সঠিক জায়গাতেই এসেছেন আপনি।  বদহজম খুবই পীড়াদায়ক একটি সমস্যা। এর কারণে শুধু যে পেটব্যথা, পেট ফাঁপা ও গ্যাস হয় তা নয়, বরং বদহজমের কারণে ওজন কমার লক্ষ্যও বানচাল হয়ে যায়।  সুস্থ পরিপাকতন্ত্রের জন্য এমন খাবার খেতে হবে যাতে আছে বেশি পরিমাণে ফাইবার অর্থাৎ খাদ্য আঁশ। অ্যালো ভেরা জুসের সাথে হলুদ, আদা, সবুজ আপেল, সেলেরি ও ডাবের পানি মিশিয়ে একটি পানীয় তৈরি করলে তাতে পরিপাকতন্ত্রের উপকার হয়।  অ্যালো ভেরা জুস পরিপাকতন্ত্রকে আরাম দেয়, কোষ্ঠকাঠিন্য দূর করে, এমনকি কৃমি দূর করতেও কাজে আসে। হলুদও একই ধরণের উপকার করে। এছাড়া তা ব্যথা দূর করে ও রক্ত চলাচল বাড়ায়। টাটকা আদা হজমের উপকারে আসে। তবে আপনার যদি উচ্চ রক্তচাপ থাকে তাহলে আদা বাদ দিয়ে পানীয়টি তৈরি করুন।

দেখে নিন পানীয়টি তৈরির উপায়-

উপকরণ:

  • এক টুকরো হলুদের চার ভাগের তিন ভাগ
  • এক টুকরো আদার চার ভাগের তিন ভাগ
  • একটি সবুজ আপেল
  • ২ টি সেলেরি ডাঁটা
  • ২ টি অ্যালো ভেরার পাতা
  • পানীয় পাতলা করার জন্য ডাবের পানি

প্রণালী:

১) জুসারে হলুদ, আদা, সেলেরি ও আপেল দিয়ে জুস তৈরি করে নিন।

২) ধারালো ছুরি দিয়ে অ্যালো ভেরা পাতার কাঁটাগুলো কেটে নিন দুই পাশ থেকে। পাতার দুই অংশের মাঝে থাকা স্বচ্ছ জেল বের করে নিন।

৩) অ্যালো ভেরা জেলের সাথে তৈরি করে রাখা জুসটা মিশিয়ে নিন ভালো করে। এটাকে একটা বড় গ্লাসে ঢেলে নিন। পানীয়টি বেশি ঘন মনে হলে ডাবের পানি মিশিয়ে পাতলা করে নিন।

হজমের সমস্যা থাকলে এই পানীয়টি পান করুন নিয়মিত।

সুত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/ আর বি