প্রতীকী ছবি।

পরবর্তী আইফোনের জন্য চিপ সরবরাহ করবে না কোয়ালকম

কোয়ালকম এখনো অ্যাপলের আইফোন ৭ ও প প্লাসের চিপ সরবরাহ করছে।

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ১৮:১৩ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১৮:১৩
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ১৮:১৩ আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১৮:১৩


প্রতীকী ছবি।

(প্রিয়.কম) মার্কিন শীর্ষ প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সঙ্গে কোয়ালকমের সম্পর্ক ভালো যাচ্ছে না। এবার অ্যাপলের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) জেফ উইলিয়ামস জানিয়েছেন, চিপ নির্মাতা কোয়ালকম অ্যাপলের নতুন আইফোনের জন্য চিপ সরবরাহে অস্বীকৃতি জানিয়েছে।

সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে এমন পদক্ষেপ অ্যাপলের হ্যান্ডসেটগুলির নেটওয়ার্কের কার্যকারিতাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। এ ছাড়াও প্রতিবেদনে আরও বলা হয় সোমবার কোয়ালকমের বিরুদ্ধে মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের বিচার চলাকালে অ্যাপলের নির্বাহী কর্মকর্তা এ কথা জানান। 

কোয়ালকম এখনো অ্যাপলের আইফোন ৭ ও প প্লাসের চিপ সরবরাহ করছে। তবে পরবর্তীতে প্রতিষ্ঠানটিকে শ্যাডো ব্যবসা অনুশীলনের জন্য ১ বিলিয়ন ডলারের মামলার মুখে পড়লে পর এমন পদক্ষেপের কথা জানায়। 

সোমবার কোয়ালকমের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের বিচারে ভাষ্য দিয়ে উইলিয়ামস বলেন, ‘কোয়ালকমের আইফোন প্রতি ৭.৫০ ডলারের রয়্যালটি ফি খুব বেশি যা অ্যাপলের দিতে চাওয়া অর্থের চেয়ে পাঁচগুণ বেশি।’

যদিও অ্যাপল তাদের আইফোনের যন্ত্রাংশ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিয়ে থাকে। চলতি অছরে অ্যাপলের ফাইভ জি স্মার্টফোন আনার পরিকল্পনা রয়েছে। আর কোয়ালকমের এমন পদক্ষেপের ওপর প্রভাব ফেলবে। কেননা ইতোমধ্যে অ্যাপলের প্রতিদ্বন্ধি স্যামসাং ও এলজি কোয়ালকমের ফাইভ জি মডেমের স্মার্টফোন আনার পরিকল্পনার কথা প্রকাশ করেছে। 

এমতবস্থায় অ্যাপলকে ইনটেলের ফাইভ জি মডেম উন্মুক্তের জন্য অপেক্ষা করতে হবে। ইনটেল ২০২০ সাল নাগাদ তাদের ফাইভ জি মডেম চিপ উন্মুক্তের কথা জানিয়েছে।

প্রিয় সংবাদ/কামরুল