প্রতীকী ছবি

ফের অ্যাপল প্রকৌশলীর বিরুদ্ধে চুরির অভিযোগ

অভিযুক্ত প্রকৌশলী ঝিঝুং চেইন ওয়াইড লেন্সের ক্যামেরা দিয়ে অ্যাপলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পের ছবি তুলেছিলেন, যা ছিল অত্যন্ত গোপনীয়।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৮ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৮
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৮ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৯, ১৪:৩৮


প্রতীকী ছবি

(প্রিয়.কম) অ্যাপলের এক প্রকৌশলীর বিরুদ্ধে গোপন তথ্য চুরির অভিযোগ এনেছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

৩১ জানুয়ারি, বৃহস্পতিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনগুলোতে বলা হয়, অভিযুক্ত প্রকৌশলী ঝিঝুং চেইন ওয়াইড লেন্সের ক্যামেরা দিয়ে অ্যাপলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পের ছবি তুলেছিলেন, যা ছিল অত্যন্ত গোপনীয়।

জানা গেছে, চলতি মাসে বিষয়টি প্রথম নজরে নিয়ে আসেন এক এফবিআই এজেন্ট। পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে তদন্ত করে চীনে থাকা অ্যাপল কর্তৃপক্ষ। প্রাথমিক তদন্তে দেখা গেছে, চেইনের কাছে অ্যাপল বিল্ডিংয়ের শতাধিক ছবি রয়েছে এবং অ্যাপলের স্বয়ংক্রিয় গাড়ি প্রকল্পে ব্যবহৃত যন্ত্রাংশ ও এর ব্যবহারবিধিসহ আরও বেশকিছু গোপন নথিপত্রের ছবিও রয়েছে।

এ ছাড়া তদন্তে আরও দেখা যায়, চেইন চীনে থাকা অ্যাপলের অপর এক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানে সম্প্রতি চাকরির জন্য আবেদনও করেছেন।

এদিকে অ্যাপলের ট্রেড সিক্রেট চুরির ঘটনা এটিই প্রথম নয়। এই ঘটনার ছয় মাস আগে ঝুঝিয়ালাং নামে অপর এক অ্যাপল প্রকৌশলীর বিরুদ্ধে এমন অভিযোগ নিয়ে আসা হয়েছিল। তার বিরুদ্ধে চীনের এক্সমোটরস নামে একটি প্রতিষ্ঠানের কাছে গোপনীয় তথ্য পাঁচারের চেষ্টার অভিযোগ উঠেছিল।

প্রিয় প্রযুক্তি/রুহুল