মুখের ক্যানসার দুই ধরনের হতে পারে। ছবি: সংগৃহীত

মুখের ক্যানসারের ঝুঁকি কমাতে পারেন খুব সহজে

মুখের ক্যানসারের ঝুঁকি কমাতে অনেক কিছুই করা যেতে পারে, যার মাঝে আছে ধূমপান, মদ্পান ও পান খাওয়ার মতো অভ্যাসগুলো ছেড়ে দেওয়া। কিন্তু এসব অভ্যাস যার নেই তারও মুখের ক্যানসার হতে পারে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০১৯, ১৪:১৭ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯, ১৪:২০
প্রকাশিত: ০৩ এপ্রিল ২০১৯, ১৪:১৭ আপডেট: ০৩ এপ্রিল ২০১৯, ১৪:২০


মুখের ক্যানসার দুই ধরনের হতে পারে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) মুখের ক্যানসারের ঝুঁকি কমাতে অনেক কিছুই করা যেতে পারে, যার মাঝে আছে ধূমপান, মদপান ও পান খাওয়ার মতো অভ্যসগুলো ছেড়ে দেওয়া। কিন্তু এসব অভ্যাস যার নেই তারও মুখের ক্যানসার হতে পারে। ঝুঁকি কমাতে কী করবেন তিনি? খুব সহজ একটি উপায় পাওয়া গেছে এক গবেষণায়; তা হলো নিয়মিত দাঁত ফ্লস করা এবং ডেন্টিস্ট দেখানো।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যানসার রিসার্চের এক সম্মেলনে এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়। ওহায়ো স্টেট ইউনিভার্সিটি কম্প্রিহেনসিভ ক্যানসার সেন্টারে ২০১১ থেকে ২০১৪ সালের মাঝে আসা রোগীদের নিয়ে গবেষণা করা হয়। এ সময় যেসব রোগী মুখের ক্যানসারের চিকিৎসা নিতে আসেন এবং যেসব রোগী অন্য সমস্যা নিয়ে আসেন (যেমন মাথা ঘোরা বা কানে ব্যথা), তাদের অভ্যাসের বিষয়ে তথ্য নেওয়া হয়। তাদের ওপর একটি জরিপ করা হয়, যাতে প্রশ্নগুলো এমন ছিল—তারা কত ঘন ঘন দাঁত ফ্লস করেন; তারা কত নিয়মিত ডেন্টিস্ট দেখান; তারা ধূমপান বা মদপান করেন কি না ইত্যাদি।

মুখের ক্যানসার বা ওরাল ক্যানসার দুই ধরনের হয়। একটির ধরন হয় হিউম্যান প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) থেকে, আরেকটি ধরন (নন-এইচপিভি) হয় অন্যান্য কারণে। অন্যান্য কারণের মাঝে রয়েছে ধূমপান ও মদপান। দেখা যায়, যারা বছরে একবার বা তারও কম ডেন্টিস্ট দেখান, তাদের এই নন-এইচপিভি ওরাল ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি। অন্যদিকে বছরে একবারের বেশি ডেন্টিস্ট দেখালে এই ঝুঁকি কমে আসে। একইভাবে, যারা দৈনিক দাঁত ফ্লস করেন, তাদের ঝুঁকিটাও কম হয়। তবে এইচপিভি ওরাল ক্যানসারের ঝুঁকির সঙ্গে এই দুটি বিষয়ের সম্পর্ক পাওয়া যায় না।

ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার অধ্যাপক ডেনিস ল্যারোন্ডের থেকে এই গবেষণার বিষয়ে মতামত জানতে চাওয়া হয়। তিনি জানান, ফ্লস করা ও ডেন্টিস্ট দেখানোর মাধ্যমে মূলত মুখের স্বাস্থ্য ভালো রাখা যায় এবং এ কারণেই ওরাল ক্যানসারের ঝুঁকি কমে।

সূত্র: লাইভ সায়েন্স

প্রিয় লাইফ/আজাদ চৌধুরী

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৪ জুন, ২০১৯

প্রিয় ২৩ ঘণ্টা, ৫৬ মিনিট আগে

loading ...