পুড়ে যাওয়ার আগে যেমন ছিল নটর ডেম ক্যাথেড্রাল। ছবি: সংগৃহীত

ভুল নকশার কারণেই কি পুড়ে গেল নটর ডেম?

কী কারণে আগুন লাগল, তা জানা না গেলেও ক্যাথেড্রালের নকশার কারণেই এই আগুন ছড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৬:০৭ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৬:০৭
প্রকাশিত: ১৭ এপ্রিল ২০১৯, ১৬:০৭ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ১৬:০৭


পুড়ে যাওয়ার আগে যেমন ছিল নটর ডেম ক্যাথেড্রাল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) স্থানীয় সময় ১৫ এপ্রিল, সোমবার আগুন ধরে যায় প্যারিসের ঐতিহ্যবাহী নটর ডেম ক্যাথেড্রালে। ৪০০ দমকলকর্মী মিলে আগুন নিয়ন্ত্রণে আনেন। কিন্তু এই অগ্নিকাণ্ডে যা ক্ষতি হয়ে গেছে, তা মেরামত করে তুলতে বছরের পর বছর চলে যেতে পারে।

ভালো সংবাদ হলো, নটর ডেমের সামনের অংশ এবং বড় দুটো টাওয়ার অক্ষত, আর ক্যাথেড্রালের ভেতরে থাকা শিল্পকর্ম ও ঐতিহাসিক নিদর্শনগুলোও বাঁচানো গেছে।

খারাপ সংবাদ হলো, ক্যাথেড্রালের ছাদের বেশির ভাগটাই পুড়ে গেছে আর ১৯শ শতকে তৈরি করা সুচালো গম্বুজটিও ধসে পড়েছে।

কী কারণে আগুন লাগল, তা জানতে তদন্ত শুরু হয়েছে। কারণটি এখনো জানা না গেলেও ক্যাথেড্রালের নকশার কারণেই এই আগুন ছড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ফায়ার ব্রিগেডের তথ্য থেকে অনুমান করা হচ্ছে, অ্যাটিক তথা চিলেকোঠা থেকে এই আগুনের সূত্রপাত। এই চিলেকোঠা কাঠের তৈরি। এ ছাড়া এতে এমন অনেক ময়লা জমে ছিল, যা দাহ্য। সেখান থেকে আগুন দ্রুত ক্যাথেড্রালের ওক কাঠের কাঠামোতে ছড়িয়ে পড়ে। এই ওক কাঠ ছিল ১৩শ শতকের নিদর্শন। তা পুরোটাই ধ্বংস হয়ে গেছে।

এ ছাড়া ক্যাথেড্রালে আগুন ধরে গেলে তা থামানোর কোনো উপায় ছিল না আর বাতাস চলাচলের মতো জায়গা থাকায় আগুন বারবার জ্বলে উঠছিল, যাতে খুবই বিপাকে পড়ে যান দমকলকর্মীরা। ক্যাথেড্রালের নকশায় এমন ভুল থাকার কারণেই আগুন ছড়িয়ে যায় এবং এত বিপুল পরিমাণে ক্ষয়ক্ষতি ঘটে।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় বিজ্ঞান/আজাদ চৌধুরী