গোসলের সময়ে চট করে সমস্যার সমাধান চলে আসে মাথায়। ছবি: সংগৃহীত

গোসলের সময় মাথায় ভালো ভালো সব বুদ্ধি আসে কেন?

গোসল করার কাজটায় এমন কি জাদু আছে যে কঠিন সমস্যার সমাধান বের হয়ে যায়? এক গবেষণায় পাওয়া গেছে এর উত্তর।

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৯, ১৫:০৯ আপডেট: ১৮ এপ্রিল ২০১৯, ১৫:০৯
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৯, ১৫:০৯ আপডেট: ১৮ এপ্রিল ২০১৯, ১৫:০৯


গোসলের সময়ে চট করে সমস্যার সমাধান চলে আসে মাথায়। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) কখনো কি এমন হয়েছে, বিশাল কিছু চিন্তা মাথায় নিয়ে গোসল বা শাওয়ার করতে গেছেন, গোসল করতে করতেই চট করে বড় কোনো সমস্যার দারুণ সমাধান পেয়ে গেলেন! আপনি একা নন, এমনটা হয় অনেকের সাথেই। একে ‘শাওয়ার থটস’ বলা হয়ে থাকে। কিন্তু গোসল করার কাজটায় এমন কি জাদু আছে যে কঠিন সমস্যার সমাধান বের হয়ে যায়? এক গবেষণায় পাওয়া গেছে এর উত্তর।

দেখা গেছে, সমস্যা নিয়ে একদম একনিষ্ঠভাবে চিন্তা না করে, কোনো কিছু করতে করতে সেটা নিয়ে চিন্তা করলে সমস্যার সমাধান সহজে পাওয়া যায়। ইন্টারভিউয়ের দরখাস্ত লিখতে বা ট্যাক্সের ফর্ম পূরণ করতে একশভাগ মনোযোগ দরকার হয়, এটা সত্যি। কিন্তু কিছু ক্ষেত্রে মনোযোগ একটু কম দিলে বরং সহজ সমাধানটা বের হয়ে আসে। সেদিক দিয়ে শাওয়ার নেওয়াটা দারুণ একটা উপায়। আপনি অভ্যাসবশতই পোশাক ছেড়ে পানির নিচে দাঁড়িয়ে পড়বেন, সাবানের দিকে হাত বাড়াবেন, গুনগুন করে গান গাইবেন, এতে কিন্তু মস্তিষ্কের তেমন কোনো কসরত করতে হচ্ছে না। বরং আপনি এ সময়ে সমস্যাটা নিয়ে ভাবলে চট করে সমাধান পেয়ে যাবেন। বরং এ সময়ে এমন সব সমাধান পাওয়া যায় যা হয়তো আপনি আগে ভাবেননি।

শুধু তাই নয়, গোসলের সময়ে শরীর রিল্যাক্স থাকে বলে মস্তিষ্ক সহজে কাজ করতে পারে। একইভাবে কফি শপে কাজ করা, বা জগিং করাও মস্তিষ্কের জন্য ভালো।

আরও একটি কারণে গোসলের মধ্যে ভালো আইডিয়া আসে, আর তা হলো সময়টা। সাধারণত একদম সকালে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে মানুষ গোসল নেয়। এ সময়ে মস্তিষ্কে একটু ঘুম ঘুম ভাব থাকে। এসব কারণে সবচেয়ে ক্রিয়েটিভ আইডিয়াগুলো এ সময়েই পাওয়া যায়।

কিন্তু এ ধরনের ভালো আইডিয়া কেন অফিস মিটিংয়ের সময়ে পাওয়া যায় না? কারণ হলো, মিটিংয়ের সময়ে আপনি মনোযোগ কম দিলে, ঘুম ঘুম অবস্থায় থাকেন বটে, কিন্তু আপনি রিল্যাক্স থাকেন না এবং আপনার আশেপাশে অনেক মানুষ থাকে। গোসলের সময় আপনি রিল্যাক্স এবং একা থাকেন, এটাও একটা জরুরি ব্যাপার। তাই এরপর কোনো সমস্যায় থাকলে গোসলের সময়ে তা নিয়ে চিন্তা করুন। দেখবেন, সমাধান পেয়ে গেছেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

প্রিয় লাইফ/আশরাফ

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

প্রিয় টিপস: ২৬ মে, ২০১৯

প্রিয় ৯ ঘণ্টা, ৫৯ মিনিট আগে

loading ...