চলতি বিশ্বকাপে একাধিক ব্র্যান্ডের ক্রিকেট ব্য়াটে খেলতে দেখা যাচ্ছে মহেন্দ্র সিং ধোনিকে। ছবি: সংগৃহীত

ব্যাট প্রস্তুতকারক সংস্থাগুলোর কাছ থেকে কেন টাকা নিচ্ছেন না ধোনি

চলতি বিশ্বকাপে পারফরম্যান্সের চেয়ে ধোনি বেশি নজর কেড়েছেন ব্যাট দিয়ে!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৯, ১৩:৫৭ আপডেট: ০৫ জুলাই ২০১৯, ১৪:২৬
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৯, ১৩:৫৭ আপডেট: ০৫ জুলাই ২০১৯, ১৪:২৬


চলতি বিশ্বকাপে একাধিক ব্র্যান্ডের ক্রিকেট ব্য়াটে খেলতে দেখা যাচ্ছে মহেন্দ্র সিং ধোনিকে। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ৩৪, ২৭, ১, ২৮, ৫৬*, ৪২*, ৩৫—ওয়ানডে বিশ্বকাপের ১২তম আসরে এখন পর্যন্ত খেলা ৭ ম্যাচে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং পারফরম্যান্স। আহামরি না হলেও বেশ কয়েকটি কার্যকরী ইনিংস খেলেছেন তিনি। যদিও মন্থর ব্যাটিংয়ের জন্য তিন ম্যাচেই নেটিজেনদের সমালোচনার শিকার হয়েছেন ভারতের সাবেক এই অধিনায়ক।

সাত ম্যাচে ব্যাটিং পারফরম্যান্সের চেয়ে ধোনি বেশি নজর কেড়েছেন ব্যাট দিয়ে। কীভাবে? 

চলতি বিশ্বকাপে একাধিক ব্র্যান্ডের ক্রিকেট ব্য়াটে খেলতে দেখা গেছে ভারতীয় ক্রিকেটের এই মহাতারকাকে। সাধারণত কোনো ক্রিকেটার এভাবে বৈশ্বিক কোনো টুর্নামেন্টে একেক ব্র্যান্ডের ব্য়াট দিয়ে খেলেন না। কারণ ব্য়াট প্রস্তুতকারক সংস্থাগুলোর সঙ্গে ক্রিকেটারদের আর্থিক চুক্তি থাকে।

ফলে ক্রিকেটাররা ওই টুর্নামেন্ট কোনো নির্দিষ্ট একটি ব্র্যান্ডের ব্য়াট দিয়েই খেলে থাকেন। ধোনি এসজি-র ব্য়াটে বিশ্বকাপ শুরু করলেও এখন ‘ভ্য়াম্পায়ার’ দিয়ে খেলছেন। যে ব্যাট বানায় বিএএস কোম্পানি।

এত গেল একেক ব্র্যান্ডের ব্যাট ব্যবহার করা। এর চেয়েও চমকপ্রদ খবর এই একাধিক ব্র্যান্ডের ব্যবহৃত ব্যাটের জন্য উক্ত ব্র্যান্ডগুলোর কাছ থেকে একটি টাকাও নিচ্ছেন না ধোনি। মনে প্রশ্ন উঠতেই পারে, তাহলে প্রতি ম্যাচে কেন আলাদা ব্যাট ব্যবহার করছেন? আর কেনই বা টাকা নিচ্ছেন না?

ধোনি উত্তর না দিলেও তার বন্ধু ও ম্য়ানেজার অরুণ পাণ্ডে এর কারণ জানিয়েছেন। আর তা হলো—ভারতের হয়ে  বিশ্বকাপজয়ী এই অধিনায়কের ক্রিকেট ক্যারিয়ারের শুরুর দিকে এই কোম্পানিগুলোই বিভিন্নভাবে তার পাশে এসে দাঁড়িয়েছিল। ধোনি কৃতজ্ঞতাস্বরূপ নিজের শেষ বিশ্বকাপে তাদের কাছ থেকে কোনো টাকা নিচ্ছেন না।

নিজের শুরুর সময়টাতে পাশে থাকা সংস্থাগুলোকে এভাবেই কৃতজ্ঞতা প্রকাশ করছেন একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসি ইভেন্টের তিনটি শিরোপা জেতা ধোনি।

প্রিয় খেলা/রিমন