তামিম ইকবাল ও লিটন দাস। ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা না থাকায় অবশ্য এই সিরিজে একাদশ সাজাতে বেশ বেগ পেতে হচ্ছে বাংলাদেশ দলকে।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১১:৪৫ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৪:৪৭
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১১:৪৫ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৪:৪৭


তামিম ইকবাল ও লিটন দাস। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) বিশ্বকাপ শেষে আবার মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আজ বাংলাদেশ সময় বিকেল ৩টায় প্রেমাদাসায় শুরু হবে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি।

এখন পর্যন্ত দু’দল ৪৫টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। বাংলাদেশ ৭টিতে আর লঙ্কানরা জিতেছে ৩৬টিতে। তবে, সাম্প্রতিক পারফরম্যান্সের বিচারে বেশ এগিয়ে আছে বাংলাদেশ। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা না থাকায় অবশ্য এই সিরিজে একাদশ সাজাতে বেশ বেগ পেতে হচ্ছে বাংলাদেশ দলকে।

ম্যানেজম্যান্ট সূত্রে জানা গেছে, তামিম-সৌম্যই ওপেনিংয়ে থাকতে পারেন। যদিও অনুশীলনে চোট পাওয়ায় সৌম্যর খেলা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। এদিকে প্রস্তুতি ম্যাচে ভালো করায় মোহাম্মদ মিথুন নিশ্চিতভাবেই একাদশে সুযোগ পাচ্ছেন।মুশফিক-মাহমুদউল্লাহ-সৈকতের জায়গাও প্রায় নিশ্চিত।

সাকিবের অনুপস্থিতিতে বাঁহাতি স্পিনার হিসেবে খেলবেন তাইজুল ইসলাম। স্পিনে তাইজুলের সঙ্গী হবেন মিরাজ। পেস আক্রমণে থাকবেন রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। শেষ পর্যন্ত যদি দুই পেসার খেলানোর সিদ্ধান্তে যায় বাংলাদেশ দল সেক্ষেত্রে বাড়তে পারেন একজন ব্যাটসম্যান। সুযোগ মিলতে পারে সাব্বির রহমানের।

সিরিজের তিনটি ম্যাচই হবে দিবারাত্রির। বিষয়টি মাথায় রেখে টাইগাররা ফ্লাডলাইটে অনুশীলন করেছে। সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে দারুণ জয় পাওয়ায় বাংলাদেশ বেশ আত্মবিশ্বাসী। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ খেলেই ১৫ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন বিশ্বের অন্যতম সেরা পেসার লাসিথ মালিঙ্গা। তাই এই ম্যাচটি পাচ্ছে আলাদা গুরুত্ব।

বাংলাদেশ সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান/তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

প্রিয় খেলা/রুহুল