বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের একটি দৃশ্য। ফাইল ছবি

বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ: র‌্যাঙ্কিংয়ে কি পরিবর্তন ঘটবে

লঙ্কানদের বিপক্ষে বিগত দিনের শ্রেষ্ঠত্ব টিকিয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১৩:২৫ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৩:২৫
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১৩:২৫ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৩:২৫


বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের একটি দৃশ্য। ফাইল ছবি

(প্রিয়.কম) বিশ্বকাপের হতাশা ভুলে শ্রীলঙ্কা সফরে মনযোগী বাংলাদেশ দল। আজ থেকে শুরু হচ্ছে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। এই সিরিজে বাংলাদেশের সামনে রয়েছে র‍্যাঙ্কিং ধরে রাখার বিশাল চ্যালেঞ্জ।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার অবস্থান পিঠাপিঠি। তবে রেটিং পয়েন্টে রয়েছে বিশাল ব্যবধান। সাতে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯০। ১১ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কার র‌্যাঙ্কিং অষ্টম।

বাংলাদেশ এগিয়ে থাকায় আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতলে র‌্যাঙ্কিংয়ে কোনো পরিবর্তন আসবে না। তিন জয় পেলে বাংলাদেশের তিন রেটিং পয়েন্ট যোগ হবে। ৬ নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে ব্যবধান অনেক কমে আসবে। এ ক্ষেত্রে শ্রীলঙ্কার পয়েন্ট হয়ে যাবে ৭৭। তখন ভগ্নাংশের হিসেবে শ্রীলঙ্কা চলে যাবে ৯ নম্বরে আর ওয়েস্ট ইন্ডিজ উঠে আসবে আটে।

স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ যদি ২-১ ব্যবধানে সিরিজ জিতে তাহলে সিরিজ শুরুর আগের রেটিং নিয়েই শেষ হবে টাইগারদের মিশন। র‌্যাঙ্কিংয়ের উপরের সারিতে থাকা বাংলাদেশকে এক ম্যাচে হারাতে পারলেও কাজের কাজ হবে না শ্রীলঙ্কার। ঠিকই ১ রেটিং পয়েন্ট হারাতে হবে স্বাগতিকদের। সেক্ষেত্রে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৯০ আর শ্রীলঙ্কার ৭৮।

বাংলাদেশ কোনো ম্যাচ না জিতলে হারাবে চার পয়েন্ট। আর শ্রীলঙ্কা যদি ৩-০ ব্যবধানে জিততে পারে তাহলে একইসাথে রেটিং পয়েন্ট বাড়ানোর পাশাপাশি র‌্যাঙ্কিংয়ের উপরে ওঠার পথে আরও এক ধাপ এগিয়ে যাবে দলটি। এক্ষেত্রে সিরিজ শেষে স্বাগতিকদের পয়েন্ট বেড়ে হবে ৮২ আর সফরকারীদেরও কমে আসবে ৮২ পয়েন্টে। অবশ্য তখনও ভগ্নাংশের হিসেবে এগিয়ে থাকবে বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে বিগত দিনের শ্রেষ্ঠত্ব টিকিয়ে রাখতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

ইংল্যান্ড বিশ্বকাপের পর বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচের মধ্য দিয়ে শুরু হচ্ছে ওয়ানডে ক্রিকেট। সিরিজের প্রথম ম্যাচে সবার নজর কাড়বেন পেসার লাসিথ মালিঙ্গা। এ ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটকে গুডবাই বলবেন মালিঙ্গা।

প্রিয় খেলা/রুহুল