মোহাম্মদ আমির। ছবি: সংগৃহীত

অবসরের ঘোষণা দিলেন আমির

২৬ জুলাই, শুক্রবার হঠাৎ করেই এই ঘোষণা দেন পাকিস্তানের এই বাঁহাতি পেসার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১৬:৩২ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৭:১০
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ১৬:৩২ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ১৭:১০


মোহাম্মদ আমির। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) দীর্ঘ পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ২০১৬ সালে। এরপর আবারও নিয়মিত হয়েছেন জাতীয় দলের জার্সিতে। কেবল তাই নয়, পাকিস্তানের হয়ে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত ২০১৯ বিশ্বকাপেও খেলেছেন মোহাম্মদ আমির। কিন্তু হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন বাঁহাতি এই পাকিস্তানি পেসার।

২৬ জুলাই, শুক্রবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন আমির। ২৭ বছর বয়সী এই পাকিস্তানি পেসার জানান, সাদা পোশাকে আর দেখা যাবে না তাকে। তবে পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে নিয়মিত খেলা চালিয়ে যাবেন তিনি। 

বিবৃতিতে আমির বলেন, ‘ক্রিকেটের সেরা ও ঐহিত্যবাহী ফরম্যাটে পাকিস্তানের প্রতিনিধিত্ব করা আমার জন্য অনেক বড় সম্মানের ছিল। তবে আমি লংগার ভার্সন থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। যাতে করে আমি সাদা বলের ক্রিকেটে আরও বেশি মনোযোগ দিতে পারি।’

আন্তর্জাতিক ক্রিকেটে আমিরের পথচলা শুরু ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে। সেবার ইংল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় বলে রবি বোপারার উইকেট তুলে নেন বাঁহাতি এই পেসার। ওই টুর্নামেন্টে ৭ ম্যাচ খেলে মাত্র ৬ উইকেট নিলেও নিজের বোলিং দিয়ে মুগ্ধতা ছড়ান আমির।

তখন থেকেই আমিরের মধ্যে দেশটির কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের ছায়া দেখতে শুরু করেছিলেন অনেকে। ওই বছরই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ দিয়ে টেস্ট ও ওয়ানডেতে অভিষেক হয় আমিরের। তবে বিপত্তি ঘটে ২০১০ সালে। আমির তখন ক্যারিয়ারের দুর্দান্ত সময় পার করছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ টেস্টে ১১ উইকেট নেওয়ার পর ইংল্যান্ডের বিপক্ষে ৪ টেস্টে ১৯টি উইকেট তুলে নেন তিনি। কিন্তু ইংল্যান্ড সিরিজেই স্পট ফিক্সিংয়ে জড়িয়ে পড়েন আমির।

লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে সব ধরনের ক্রিকেট থেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন আমির। ছয় মাস কারাভোগও করতে হয় তাকে। নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালের জানুয়ারিতে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন বাঁহাতি এই পেসার। ফিরেই নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ ও এশিয়া কাপ দুটিতেই দুর্দান্ত বোলিং করেন তিনি।

পরের বছর ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে পেয়েছেন শিরোপার স্বাদ। ফাইনালে ভারতের বিপক্ষে ১৬ রানে ৩ উইকেট তুলে নিয়ে দলের শিরোপা জয়েও দুর্দান্ত ভূমিকা রাখেন আমির। এমনকি সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপেও বল হাতে আলো ছড়িয়েছেন বাঁহাতি এই পেসার।

অবসরের আগে পাকিস্তানের জার্সিতে ৩৬টি টেস্ট খেলেছেন আমির। চলতি বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গে প্রোটিয়াদের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। ৩৬ টেস্টে ৩০.৪৭ গড়ে ১১৯ উইকেট নিয়েছেন আমির।

প্রিয় খেলা/রুহুল