অনুশীলনে ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

কোহলিদের জার্সি থেকে মুছে যাচ্ছে চাইনিজ লোগো

এবার আর কোনো ভিনদেশি প্রতিষ্ঠান নয়। স্বদেশি কোম্পানি ‘বাইজু’র সঙ্গে তিন বছরের চুক্তি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ২২:২০ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ২২:২০
প্রকাশিত: ২৬ জুলাই ২০১৯, ২২:২০ আপডেট: ২৬ জুলাই ২০১৯, ২২:২০


অনুশীলনে ভারতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে আলোচনায় ছিল ভারতের নাম। রীতিমতো ফেভারিট তকমা নিয়েই বিশ্বকাপের এবারের আসরের অংশ নিয়েছিল দলটি। মাঠের পারফরম্যান্সেও দেখা যাচ্ছিল সেই ছাপ। লিগ পর্বের মাত্র একটি ম্যাচ ছাড়া বাকি সবগুলোতেই জয়ের স্বাদ নিয়ে সেমিফাইনালে পা রাখে বিরাট কোহলির দল।

ধোনি-কোহলিদের এমন দুর্দান্ত পারফরম্যান্সে ভক্ত-সমর্থকরা ধরেই নিয়েছিলেন বিশ্বকাপের ফাইনালে উঠছে ভারত। কিন্তু বিধি বাম! সেমিফাইনালেই পাল্টে যায় দৃশ্যপট। বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলতে থাকা ভারতকে সেমিফাইনালে যেন খুঁজেই পাওয়া যায়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানে হেরে শেষ চার থেকে বিদায় নিয়েছে রবি শাস্ত্রীর শিষ্যরা।

এবার ভারতের জার্সি থেকে বিদায় নিচ্ছে অপ্পো। বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সঙ্গে স্পন্সরশিপ চুক্তির তিন বছর বাকি থাকলেও সরে দাঁড়িয়েছে চীনা মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি। আসন্ন উইন্ডিজ সিরিজে শেষবারের জন্য অপ্পোর নাম দেখা যাবে ভারতের জার্সিতে। তবে নতুন স্পন্সর খুঁজে নিতে মোটেও সময় নষ্ট করেনি বিসিসিআই।

এবার আর কোনো ভিনদেশি প্রতিষ্ঠান নয়। স্বদেশি কোম্পানি ‘বাইজু’র সঙ্গে তিন বছরের চুক্তি করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই চুক্তির ফলে পাল্টে যাচ্ছে জাতীয় দলের জার্সিও। চলতি বছরের সেপ্টেম্বর থেকে শুরু করে পরবর্তী তিন বছর কোহলিদের জার্সিতে অপ্পোর পরিবর্তে দেখা যাবে বেঙ্গালুরুভিত্তিক শিক্ষা-প্রযুক্তি কোম্পানি ‘বাইজু’র নাম।

২০১৭ সালে রেকর্ড পরিমাণ অর্থ খরচ করে ৫ বছরের জন্য ভারতের স্পন্সরশিপ স্বত্ত্ব কিনেছিল অপ্পো। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে পাঁচ বছরের চুক্তির জন্য ১ হাজার ৭৯ কোটি রুপি খরচ করে প্রতিষ্ঠানটি। অর্থাৎ ভিত্তিমূল্যের (৫৩৮ কোটি) চেয়ে প্রায় দ্বিগুণেরও দামে স্পন্সরশিপ কেনে তারা।

চুক্তি অনুযায়ী, দ্বিপাক্ষিক সিরিজে বিসিসিআইকে ৪ কোটি ৬১ লাখ রুপি এবং আইসিসি কোনো টুর্নামেন্টের জন্য ১ কোটি ৫১ লাখ রুপি দেওয়ার কথা ছিল অপ্পোর। এবার নিজেরাই সরে দাঁড়িয়েছে অপ্পো।

অপ্পোর আগে ভারতীয় দলের জার্সির স্পন্সর ছিল স্টার। দ্বিপাক্ষিক সিরিজের জন্য বিসিসিআইকে প্রায় ২ কোটি টাকা প্রদান করতো তারা। আইসিসির টুর্নামেন্টে প্রদান করতো ৬১ লক্ষ টাকা। তবে বাইজুর সঙ্গে বিসিসিআইয়ের কত টাকার চুক্তি হয়েছে, সেটা এখনো জানা যায়নি।

এদিকে ভারতের কয়েকটি সংবাদমাধ্যম বলছে, অপ্পোই নাকি বাইজুর হাতে ভারতের জাতীয় দলের জার্সির স্পন্সরশিপ স্বত্ত্ব তুলে দিয়েছে। আর শর্ত মোতাবেক চুক্তি নবায়নের ৫ শতাংশ বেশি অর্থ পরিশোধ করতে হবে বাইজুকে।

প্রিয় খেলা/কামরুল