বোর্ড সভা শেষে সংবাদমাধ্যমের সামনে বিসিবি সভাপতি নাজমুল হাসান ও কয়েকজন বোর্ড পরিচালক। ছবি: বিসিবি

বোর্ড সভায় যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে

সাড়ে তিন ঘণ্টাব্যাপি এই সভায় নেওয়া হয় গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত।

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯, ০৯:৫২ আপডেট: ২৮ জুলাই ২০১৯, ০৯:৫২
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯, ০৯:৫২ আপডেট: ২৮ জুলাই ২০১৯, ০৯:৫২


বোর্ড সভা শেষে সংবাদমাধ্যমের সামনে বিসিবি সভাপতি নাজমুল হাসান ও কয়েকজন বোর্ড পরিচালক। ছবি: বিসিবি

(প্রিয়.কম) ২৭ জুলাই, শনিবার বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কার্যনির্বাহী সভা অনুষ্ঠিত হয়। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের উপস্থিতিতে সাড়ে তিন ঘণ্টাব্যাপি এই সভায় নেওয়া হয় গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত।

চলুন জেনে নেওয়া যাক গুরুত্বপূর্ণ সেই সিদ্ধান্তগুলো-

ভেট্টরি বাংলাদেশের স্পিন কোচ, পেস বোলিং কোচ ল্যাঙ্গেভেল্ট

বাংলাদেশ দলের স্পিন কোচ হিসেবে চূড়ান্ত হয়েছে ড্যানিয়েল ভেট্টরির নাম। আর পেস বোলিং কোচ হিসেবে আসবেন দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট। ল্যাঙ্গেভেল্ট যোগ দেবেন শ্রীলঙ্কা সফরের পরেই। আর নভেম্বরে ভারত সিরিজের আগে স্পিনারদের দায়িত্ব নেবেন ভেট্টরি। সাবেক কিউই অধিনায়ক অবশ্য ১০০ দিনের জন্য কাজ করবেন বাংলাদেশ দলে। এর মধ্যে থাকবে ভারত সফর, এশিয়া কাপ, ২০২০ সালে নিউজিল্যান্ড সফর ও টি-টোয়েন্টি বিশ্বকাপ।

নিল ম্যাকেঞ্জি থাকছেন

বোলিং কোচ পরিবর্তন হলেও ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির মেয়াদ বাড়িয়েছে বিসিবি। ম্যাকেঞ্জির সাথে ২০২০ সালে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি বাড়িয়েছে বিসিবি।

মিনহাজুল-হাবিবুলের নির্বাচক কমিটিই থাকছে

মিনহাজুল আবেদীন-হাবিবুল বাশারের নির্বাচক কমিটিকে এখনই ভাঙছে না বিসিবি। দুজনের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তবে গত কদিনে জোর গুঞ্জন ছিল, এই নির্বাচক প্যানেলটা ভেঙে দেবে বিসিবি। কিন্তু তাদের জায়গায় যাদের নাম আসছিল, তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠায় বিসিবি চায়নি বিতর্কিত কেউ নির্বাচক হন। বিসিবি সভাপতি যদিও বলছেন, নির্বাচকদের পারফরম্যান্সে সন্তুষ্ট বলেই তারা কমিটির মেয়াদ বাড়িয়েছেন।

বিপিএল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের সপ্তম আসরের পর্দা উঠবে আগামী ৬ ডিসেম্বর। উদ্বোধনী অনুষ্ঠান হবে ৩ ডিসেম্বর।

মোশাররফ রুবেল-শামিম কবিরের পাশে বিসিবি

ব্রেন টিউমারে আক্রান্ত বাঁহাতি স্পিনার মোশাররফ রুবেলকে ১০ লাখ টাকা দিচ্ছে বিসিবি। বার্ধক্যজনিত রোগে অসুস্থ বাংলাদেশের প্রথম অধিনায়ক শামীম কবিরের চিকিৎসার ব্যয়ও বহন করবে বিসিবি। এ ছাড়া বিসিবি কাবাডি ফেডারেশনকে দেবে ৩০ লাখ টাকা। নাজমুল হাসান জানালেন, কাবাডি ফেডারেশন যেন উন্নত কোচ আনতে পারে, সে উদ্দেশেই টাকাটা তারা দেবে।

প্রথমবারের মতো নারী অনূর্ধ্ব-১৯ দল গঠন

প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বাংলাদেশ নারী দল গঠনের চিন্তা করছে বিসিবি। খুব শীঘ্রই এ নিয়ে মাঠে নামবে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।  

আলোর মুখ দেখছে শেখ হাসিনা স্টেডিয়াম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর পূর্বাচলে নামমাত্র মূল্যে ৩৭.৪৯ একর জমি বুঝে পেয়েছে বিসিবি। চলতি বছরই সেখানে শুরু হতে যাচ্ছে ৫০ হাজার দর্শক ধারণক্ষমতার আধুনিক একটি ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের কাজ। শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, পরামর্শক নিয়োগের জন্য ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ চেয়ে বিজ্ঞাপন প্রকাশ করতে যাচ্ছে বিসিবি।

দর্শকদের জন্য ন্যূনতম ৫০ হাজার আসন রেখে আধুনিক সব সুযোগ-সুবিধার সম্মিলন ঘটিয়ে নিজস্ব অর্থায়নে স্টেডিয়ামটি নির্মাণ করবে বিসিবি। নৌকার আদলে গড়ে তোলা হবে এর অবকাঠামো। নাম হবে ‘দ্য বোট’- শেখ হাসিনা ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম।’

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়াম নিয়ে নতুন পরিকল্পনা

কক্সবাজারে শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে আইসিসির অ্যাক্রেডিটেশনের জন্য আবেদন করবে বিসিবি। এখানেই একটি আন্তর্জাতিক মানের একাডেমি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি।

বিসিবির সাধারণ বার্ষিক সভার (এজিএম) সময় নির্ধারন

বিসিবির সাধারণ বার্ষিক সভার পরব্রতী তারিখ জানিয়েছে বিসিবি। অক্টোবরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে এই সভা।

প্রিয় খেলা/আশরাফ