এভাবেই একের পর এক ইয়ার্কারে ভূপাতিত হয়েছেন তামিম। ছবি: সংগৃহীত

তামিমের বিব্রতকর রেকর্ড

দুঃসময়ের মধ্যেও তামিমের সঙ্গী হয়েছে রেকর্ড। তবে সেটা লজ্জার।

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯, ২২:১৮ আপডেট: ২৮ জুলাই ২০১৯, ২২:১৮
প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯, ২২:১৮ আপডেট: ২৮ জুলাই ২০১৯, ২২:১৮


এভাবেই একের পর এক ইয়ার্কারে ভূপাতিত হয়েছেন তামিম। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) এবারের বিশ্বকাপে যাদের ঘিরে বাড়তি প্রত্যাশা ছিল, তাদের মধ্যে অন্যতম ছিলেন তামিম ইকবাল। কিন্তু ভক্ত-সমর্থকদের সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি বাঁহাতি এই ওপেনার। উল্টো ইংল্যান্ড বিশ্বকাপজুড়ে যেন নিজেকে নিজে খুঁজে ফিরেছেন দেশসেরা এই ওপেনার। এবারের বিশ্বকাপে ৯ ম্যাচের ৮ ইনিংসে ব্যাট করে মাত্র ২৩১ রান করেন বাঁহাতি এই ওপেনার।

এখানেই শেষ নয়। পুরো বিশ্বকাপে অফ ফর্মে থাকার পাশাপাশি দেশসেরা এই ওপেনার অধিকাংশ ইনিংসে যেভাবে আউট হয়েছেন, সেটা ছিল দৃষ্টিকটু। চলমান শ্রীলঙ্কা সিরিজেও বদলায়নি নিয়তি। তিন ম্যাচ সিরিজের প্রথম দুটি ওয়ানডে মিলিয়ে বাঁহাতি এই ওপেনার করেছেন মাত্র ১৯ রান। এর মধ্যে প্রথম ওয়ানডেতে আউট হন রানের খাতা খোলার আগেই।

এই নিয়ে টানা ছয় ম্যাচে বোল্ড হয়েছেন তামিম। ব্যাট হাতে চরম দুঃসময়ের মধ্যে থেকেও রেকর্ড গড়েছেন তিনি। তবে সেটা লজ্জার! বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্য ওয়ানডেতে সবচেয়ে বেশি ৩১ বার বোল্ড হয়েছেন বাঁহাতি এই ওপেনার।

গেল শুক্রবার চলমান শ্রীলঙ্কা সিরিজের প্রথম ওয়ানডেতে রানের খাতা খোলার আগে লাসিথ মালিঙ্গার দুর্দান্ত এক ইয়র্কারে ভেঙে যায় তামিমের উইকেট। দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য মালিঙ্গাকে মোকাবিলা করতে হয়নি বাঁহাতি এই ওপেনারকে। তবু বোল্ড হওয়ার হাত থেকে বাঁচাতে পারেননি নিজেকে। দ্বিতীয় ওয়ানডেতে তামিমের স্টাম্প ভেঙেছে উসুরু উদানার বলে।

রবিবার টস জিতে আগে ব্যাট করতে নেমে দেখেশুনেই শুরু করেছিলেন তামিম। কিন্তু বিপত্তি ঘটে ইনিংসের নবম ওভারে। অফ স্টাম্পের বাইরে করা উদানার প্রথম বলটি টেনে খেলতে গিয়ে বোল্ড হন বাঁহাতি এই ওপেনার। ৩১ বলে মাত্র ১৯ রানেই সাজঘরে ফিরতে হয় তাকে। এ নিয়ে ওয়ানডেতে ৩১ বার বোল্ড হলেন জাতীয় দলের এই ড্যাশিং ওপেনার।

লজ্জার রেকর্ডটি গড়ার পথে সাকিব আল হাসান ও মাশরাফি বিন মুর্তজাকে পেছনে ফেলেছেন তামিম। মাশরাফি-সাকিব দুজনই ওয়ানডেতে ৩০ বার করে বোল্ড হয়েছেন।

প্রিয় খেলা/রুহুল