ফাইল ছবি: প্রথম আলো

দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব

করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব। শনিবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সরকার এবার করোনাভাইরাস বিধিনিষেধের কারণে শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরত লোকজনকে হজ করার সুযোগ দেবে।

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১২ জুন ২০২১, ২০:১৯ আপডেট: ১২ জুন ২০২১, ২২:৫৩
প্রকাশিত: ১২ জুন ২০২১, ২০:১৯ আপডেট: ১২ জুন ২০২১, ২২:৫৩


ফাইল ছবি: প্রথম আলো

করোনা মহামারির মধ্যে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব। শনিবার আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব সরকার এবার করোনাভাইরাস বিধিনিষেধের কারণে শুধু তাদের নাগরিক এবং দেশটিতে বসবাসরত লোকজনকে হজ করার সুযোগ দেবে। এতে এবারও বাংলাদেশিদের হজ করা হচ্ছে না। এ বছর সর্বমোট ৬০ হাজার মানুষ হজ করতে পারবেন। 

বিদেশ থেকে এবারও হজে যেতে মানা—ডয়েচ ভেলে (১২ জুন ২০২১): করোনা ভাইরাস মহামারির মধ্যে টানা দ্বিতীয়বারের মতো হজ পালন শুধু নাগরিক ও বাসিন্দাদের মধ্যে সীমিত রাখার ঘোষণা দিয়েছে সৌদি আরব৷ যে কারণে বিদেশ থেকে কেউ হজ পালনের জন্য যেতে পারবেন না৷

এবারও হজে যেতে পারছেন না বাংলাদেশিরা—প্রথম আলো (১২ জুন ২০২১): মহামারি শুরুর আগে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় সপ্তাহব্যাপী হজ পালনের জন্য ২৫ লাখের বেশি মানুষ সমবেত হতেন। এ থেকে প্রতিবছর ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার আয় হতো সৌদি আরবের।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা অনুযায়ী দেশটি ২০২০ সাল নাগাদ ওমরাহ ও হজের জন্য আগত মুসল্লির সংখ্যা দুই কোটিতে উন্নীত করতে চেয়েছিল। আর ২০৩০ সালের মধ্যে এই সংখ্যা তিন কোটিতে নিয়ে যেতে চেয়েছিল তারা।

এবার হজের জন্য টিকার সঙ্গে বয়সের সীমাও থাকছে—প্রথম আলো (১২ জুন ২০২১): হজ করতে ইচ্ছুক ব্যক্তিদের দুরারোগ্য কোনো অসুখ থাকা যাবে না। তাঁদের বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। অর্থাৎ ৬৫ বছরের বেশি বয়সীরা এবার হজ করার সুযোগ পাবেন না। হজ করতে ব্যক্তিদের করোনার টিকার দুটি ডোজই নেওয়া থাকতে হবে, অথবা এক ডোজ নেওয়ার পর অন্তত ১৪ দিন পার হতে হবে। আর করোনা সংক্রমণ থেকে সেরে ওঠার পর যাঁরা টিকা নিয়েছেন, তাঁরা হজ করার সুযোগ পাবেন।

 হজে যাওয়া যাবে না এবারও: ধর্ম প্রতিমন্ত্রী—ডেইলি স্টার (১২ জুন ২০২১): কোভিড-১৯ করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছরও সৌদি আরবের বাইরের কোন দেশ  হতে হজযাত্রী গণ হজের সুযোগ পাবেন না। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান আজ এক বিবৃতিতে একথা জানিয়েছেন।

ধর্ম মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী অন্যান্য দেশের মুসলিমদের নিয়ে সীমিত আকারে হজ পালিত হবে।

করোনা ভাইরাস: হজের বিষয়ে আর্থিক লেনদেন না করার অনুরোধ সরকারের—বিবিসি বাংলা (৩০ এপ্রিল ২০২১): বাংলাদেশের সরকার হজের বিষয়ে কোন প্রকার আর্থিক লেনদেন না করার অনুরোধ জানিয়ে গত ৩০ এপ্রিল এক বিজ্ঞপ্তি প্রকাশ করে। মন্ত্রণালয় বলছে কিছু অসাধু ব্যক্তির বিরুদ্ধে হজের নামে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।

হজ কোটা বিভিন্ন দেশের জন্য যেভাবে নির্ধারিত হয়—বিবিসি বাংলা (৫ ডিসেম্বর ২০১৯): মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত হচ্ছে হজ। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রতি বছর হজ পালন করতে যাওয়ার সংখ্যা বাড়ছে। কিন্তু তারপরেও অনেক মুসলিম তাদের ইচ্ছে অনুযায়ী নির্দিষ্ট বছর হজে যেতে পারেন না। বিশেষ করে মুসলিম সংখ্যা গরিষ্ঠ দেশগুলোতে এই প্রবণতা বেশি দেখা যাচ্ছে। এর একটি প্রধান কারণ হচ্ছে, কোন্ দেশ থেকে কত মানুষ হজে যেতে পারবেন, তার একটি কোটা রয়েছে।

পাঠকের মন্তব্য(০)

মন্তব্য করতে করুন


আরো পড়ুন

বাড়ছে ডেঙ্গু, করণীয় কী?

প্রিয় ২০ ঘণ্টা, ২১ মিনিট আগে

loading ...