রমজান আসলেই লাগামহীন হয়ে ওঠে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারদর। ছবি: সংগৃহীত

রমজানে পণ্যের দাম নিয়ন্ত্রণে টিসিবিকে সুপারিশ

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির এক বৈঠকে এই সুপারিশ করা হয়।

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০২:৩৩
প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০১৮, ২০:৫০ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০২:৩৩


রমজান আসলেই লাগামহীন হয়ে ওঠে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারদর। ছবি: সংগৃহীত

(প্রিয়.কম) আগামী রমজানে তেল, ডাল, ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

১৯ ফেব্রয়ারি, সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির এক বৈঠকে এই সুপারিশ করা হয়। খবর বাসসের। 

বৈঠকে জানানো হয়, ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৪৫ ও ৫৩ ধারায় ২০০৯ সালের জানুয়ারি মাস থেকে ২০১৮ জানুয়ারি পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানকে ৪৬ লাখ ৬৪ হাজার ৩০০ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি আইনের অন্যান্য ধারায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর এ পর্যন্ত মোট ২৭ কোটি ৬২ লাখ টাকা জরিমানা আদায় করেছে।

অপরদিকে সেবাদানকারী ও সেবা গ্রহণকারীদের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উদ্যোগে ৭৫৮টি গণশুনানি হয়। এ ছাড়া দুই হাজার ৮২৩টি মতবিনিময় সভা, ১৭ লাখ ৫০ হাজার পোস্টার-লিফলেট বিতরণ করা হয়েছে।

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের স্টল থেকে মোবাইল কোর্টের মাধ্যমে ৪০টি প্রতিষ্ঠানকে আট লাখ ১৭ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ওয়ারেসাত হোসেন বেলাল, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এবং লায়লা আরজুমান বানু ছাড়াও বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 প্রিয় সংবাদ/আজহার