খালি পেটে মেথির এত উপকারিতা?

ঢাকা টাইমস প্রকাশিত: ২৮ মে ২০২০, ১২:১৯

মসলা হিসেবে মেথির ব্যবহার বেশ পুরনো। চুলের যত্বেও অনেকে মেথি ব্যবহার করেন। তবে যারা ডায়াবেটিস বা পরিপাক সম্পর্কিত সমস্যায় ভুগছেন তাদের জন্য এই মেথি ওষুধের কাজ করে। কিন্তু কখন এই মেথির দানা আপনার শরীরের জন্য সর্বাধিক উপযোগী তা জানাটা খুবই জরুরি।

ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বড়ো সমস্যা হল, এই রোগ শরীরের অন্যান্য অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের ক্ষেত্রে মেথি দারুন কাজ করে। সেই সঙ্গে তা শরীরে ইনসুলিন তৈরিতে সাহায্য করে। আপনার মাথা ভর্তি যদি খুশকি থাকে, তবে মেথির সাহায্যে তার হাত থেকে সহজেই রেহাই পেতে পারেন।

ব্রনের সমস্যা বা ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, মেথির সাহায্যে সহজেই হতে পারেন লাভবান। কীভাবে মেথি খাবেন? এক গ্লাস গরম পানিতে এক চামচ মেথি ভিজিয়ে দিন। এইভাবে ১০ মিনিট রাখুন। স্বাদ বৃদ্ধির জন্য তাতে লেবুর রস ও মধু মিশিয়ে নিন ও উপভোগ করুন। - মেথির মধ্যে দ্রবণীয় ফাইবার থাকে যা কোলেস্টেরল কম করতে সাহায্য করে। সকালে খালি পেটে মেথির দানা খান ও নিজের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করুন।

- মেথির দানা ক্যান্সারের মতো রোগের প্রকোপও কমাতে সাহায্য করে। অম্বল ও কোষ্ঠকাঠিন্যের হাত থেকেও রেহাই দেয়। - নিয়মিত মেথি খেলে আপনার শরীর থেকে বিভিন্ন কালো দাগ ছোপ উবে যাবে। - একটা কাপড়ের মধ্যে মেথির দানা বেঁধে ফোঁড়া বা মাংসপেশিতে বেদনার ক্ষেত্রে ব্যবহার করলে শরীরের ফোলা ভাব কমবে এবং বেদনার হাত থেকেও রেহাই পাবেন। - নিয়মিত মেথি খেলে আপনার শরীরের ওজন কমবে। পেটে জমে থাকা অতিরিক্ত চর্বির হাত থেকেও রেহাই পাবনা।

- মেথি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে এবং আপনাকে মধুময়ের হাত থেকে রক্ষা করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণের জন্য ঘরোয়া টোটকা হিসাবে মেথির ব্যবহার করতে পারেন। - স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি ব্যবহার করতে পারেন।এতে করে আপনার চুল ঝরার প্রবণতাও কমবে। - একটা বড় বাটিতে পানি নিন। তাতে দুই চামচ মেথি দানা দিয়ে সারারাত ভিজতে দিন। সকালে ঘুম থেকে উঠে সবার আগে খালি পেটে পানি ছেঁকে পান করুন। - এক চামচ মেথি দানা তেল ছাড়া শুকনো কড়াইতে ভেজে নিন ও তারপর তা গুঁড়ো করে নিন। এক গ্লাস গরম পানিতে এই মেথি পাউডার মিশিয়ে সকালবেলা খালি পেটে পান করুন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও