জুমের এনক্রিপশনে টাকা লাগবে

প্রথম আলো প্রকাশিত: ০১ জুন ২০২০, ১১:৩৭

ভিডিও কনফারেন্সিং সরবরাহকারী জুম ভিডিও কলের বিশেষ নিরাপত্তা হিসেবে এনক্রিপশনকে জোরদার করার পরিকল্পনা করেছে। তবে এনক্রিপশন পেতে অর্থ খরচ করতে হবে। প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা বলেন, যেসব অ্যাকাউন্টের ব্যবহারকারীরা অর্থ খরচ করে জুম ব‌্যবহার করবেন, তাঁরা এনক্রিপশন পাবেন।

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সিং সেবা হিসেবে জুমের ব‌্যবসা বহু গুণ বেড়েছে। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, বিভিন্ন গ্রুপের আহ্বানের ভিত্তিতি তারা স্কুলের মতো বিভিন্ন প্রতিষ্ঠানকে এ ধরনের সুবিধা বিনা মূল‌্যে দিলেও ফ্রি অ‌্যাকাউন্ট ব‌্যবহারকারীদের এ সুবিধা দেবে না।

সম্প্রতি এক সাক্ষাৎকারে জুমের নিরাপত্তা পরামর্শক অ‌্যালেক্স স্ট‌্যামোস বলেন, পরিকল্পনাটি পরিবর্তনযোগ‌্য। এটি এখনো পরিষ্কার করা হয়নি। প্রযুক্তি, সুরক্ষা ও ব্যবসায়িক দিক পরিকল্পনার সঙ্গে যুক্ত রয়েছে।

এন্ড টু এন্ড এনক্রিপশন অর্থ ভিডিও কলে অংশগ্রহণকারীরা কেবল তাদের ডিভাইসগুলোতে যা ঘটছে, তা দেখতে ও শুনতে পাবে । তাদের কথায় আর কেউ আড়িপাতার সুযোগ পাবে না।

সুরক্ষা বিশেষজ্ঞ ও আইন প্রয়োগকারীরা সতর্ক করেছে, সা্ইবার দুর্বৃত্তরা শনাক্তকরণ প্রকিয়া এড়ানোর জন্য ক্রমবর্ধমান এনক্রিপ্ট করা যোগাযোগ ব্যবহার করছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও