‘নাইট অফিসার’ খেতাব পাচ্ছেন কুতুবউদ্দিন আহমেদ

সমকাল প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৭:৪২

স্পেনের রাজার ‘নাইট অফিসার’ উপাধি পাচ্ছেন বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী কুতুবউদ্দিন আহমেদ। কর্মময় জীবনে অসাধারণ কৃতিত্বের জন্য বেসামরিক এই খেতাব পাচ্ছেন তিনি। স্পেন থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে বিষয়টি জানিয়েছে।

শেলটেক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ সমকালকে বিষয়টি নিশ্চিত করেছেন। প্রতিবছর ‘অর্ডার অব সিভিল মেরিটে’র আওতায় দেশ- বিদেশের নাগরিকদের বিভিন্ন খেতাবে ভূষিত করেন স্পেনের রাজা।

কুতুবউদ্দিন আহমেদ তৃতীয় বাংলাদেশি হিসেবে এই খেতাব পাচ্ছেন। এর আগে বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং শিল্পী মনিরুল ইসলাম দেশটির সর্বোচ্চ বেসামরিক এই খেতাব পান।

স্পেনের রাজা আলফোনসো অষ্টম ১৯২৬ সালে সম্মানজনক এই খেতাব প্রবর্তন করেন। ৫টি ক্যাটাগ্যারিতে ‘অর্ডার অব সিভিল মেরিট’ প্রদান করা হয়। নাইট অফিসার এর একটি। মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, সৌদির প্রয়াত বাদশাহ ফাহাদ, আবুধাবির ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন যায়েদ ছাড়াও, আলজেরিয়া, রোমানিয়া, মেক্সিকোর রাষ্ট্রপতির মতো গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এর আগে এই খেতাবে ভূষিত হন।

কুতুবউদ্দিন আহমেদ দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী, এনভয় ও শেলটেক গ্রুপের চেয়ারম্যান। এই দুটি গ্রুপের অধীনে গার্মেন্টস, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিং, আবাসন, এভিয়েশন, সেবা ও সিরামিকসহ নানা ব্যবসা রয়েছে।

বিজিএমইএ এবং মেট্রোপলিটন চেম্বারের সাবেক সভাপতি কুতুবউদ্দিন আহমেদ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে কিছুদিন ব্যাংকে চাকরি করেন। পরে নিজে ব্যবসা শুরু করেন। গার্মেন্টস দিয়ে শুরু করলেও পরে বিভিন্ন খাতে ব্যবসা সম্প্রসারণ করেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও