যুক্তরাজ্যে করোনায় বাংলাদেশি বংশোদ্ভূতদের মৃত্যুঝুঁকি 'সবচেয়ে বেশি'

সমকাল প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১০:২৬

যুক্তরাজ্যে করোনাভাইরাসে বাংলাদেশি বংশোদ্ভূতদের মৃত্যুঝুঁকি সবচেয়ে বেশি। ইংল্যান্ড জনস্বাস্থ্য বিভাগে প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।মঙ্গলবার প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, যু্ক্তরাজ্যে করোনাভাইরাসে বাংলাদেশি বংশোদ্ভূতদের মৃত্যুঝুঁকি ব্রিটিশ শ্বেতাঙ্গদের তুলনায় দ্বিগুণ। আর চীনা, ভারতীয়, পাকিস্তানি, অন্যান্য এশীয়, ক্যারিবিয়ান ও অন্যান্য কালো মানুষের মৃত্যুঝুঁকি শ্বেতাঙ্গদের তুলনায় ১০ থেকে ৫০ শতাংশ বেশি।

প্রতিবেদনে বলা হয়, ১৩ মে পর্যন্ত যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত ব্রিটিশ বাংলাদেশির সংখ্যা মোট ৭০৮ জন, যাদের মধ্যে ১৮২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত অনুপাতে মৃত্যুর হার ২৫ দশমিক ৭ শতাংশ। মৃত্যুবরণকারীদের মধ্যে ২০ থেকে ৬৪ বছর বয়সী ৫৯ জন এবং বাকি ১২২ জনের বয়স ৬৪ বছরের বেশি। মৃতদের বেশিরভাগেরই বসবাস ছিল লন্ডনে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যুক্তরাজ্যের অন্য কমিউনিটিগুলোর মধ্যে চীনা ৯২ জন, ভারতীয় ৭৪৬ জন, পাকিস্তানি ৪৮৩ জন, আফ্রিকান ৪৩০ জন, ক্যারাবিয়ান ৭১৩ জন ও অন্যান্য এশিয়ান কমিউনিটির ৪১২ জন মৃত্যুবরণ করেছেন বলে প্রতিবেদনে উল্লখ করা হয়। এর মধ্যে বেশির ভাগ কমিউনিটিতে মৃত্যু সংখ্যা ব্রিটিশ বাংলাদেশিদের তুলনায় বেশি হলে আক্রান্ত অনুপাতে তা ব্রিটিশ বাংলাদেশিদের চেয়ে কম
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও