মার্কিন পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ দেশে দেশে

এনটিভি প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১৩:২৫

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহতের ঘটনায় প্রতিবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্য, জার্মানি. ফ্রান্স, ডেনমার্ক ইতালি, ব্রাজিলসহ আরো বেশ কয়েকটি দেশের মানুষ রাস্তায় নেমে বর্ণবাদবিরোধী এ আন্দোলনে সংহতি জানিয়েছেন। এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার প্রতিবাদে সরব হয়েছে সারা দুনিয়ার মানুষ।


যুক্তরাজ্যের লন্ডনে রোববার সকালে ট্রাফালগার স্কয়ারে মার্কিন দূতাবাস অভিমুখে মিছিল করে ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানান একদল মানুষ। করোনাভাইরাসের কারণে চলমান লকডাউন উপেক্ষা করে জড়ো হন তারা। সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।
সময় ’ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান দেন।এদিকে ফ্রান্সের প্যারিসে প্রতীকী প্রতিবাদে অংশ নেন বহু মানুষ। তাঁরা হাঁটু ভাজ করে ’আমি নিশ্বাস নিতে পারছি না’ লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন। এ সময় তাঁরা কালো মাস্ক ও পোশাক পরে ছিলেন।

ডেনমার্কে ’নো জাস্টিস, নো পিস’ স্লোগান দিয়ে যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধীদের আন্দোলনে সংহতি জানান অনেকে।ইতালির মিলানে মার্কিন কনস্যুলেটের নিকটে গণজমায়েত করে এতে সংহতি জানান সেখানকার বাসিন্দারা।এ ছাড়া ব্রাজিলের রিও ডি জেনেরিওর রাস্তায় নেমে ন্যক্কারজনক মৃত্যুর প্রতিবাদ জানানো হয়। প্রেসিডেন্ট জয়ের বলসেনারোর বিরুদ্ধে চলমান বিক্ষোভ থেকেও অনেকে মার্কিন বর্ণবাদবিরোধীদের আন্দোলনে সংহতি জানান

গত ২৫ মে শেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তি হত্যাকাণ্ডের শিকার হন। এরপর থেকে এ আন্দোলনের সূত্রপাত হয়। ওই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে। এরপর থেকে টানা ছয়দিন বিক্ষোভ চলছে।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও