১০ জটিল রোগের মহৌষধ তেলাকুচা!

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১০:৫৭

তেলাকুচা অনেকের কাছেই পরিচিত একটি গাছ। এটি একটি লতানো উদ্ভিদ। যার পাতা ও কাণ্ড গাঢ় সবুজ রঙের, ফুল সাদা ও ফল পেকে গেলে টকটকে লাল হয়ে যায়। তেলাকুচা বহুবর্ষজীবী উদ্ভিদ। পঞ্চভূজ আকারের পাতা গজানো এই গাছটি অন্য গাছকে জড়িয়ে বেড়ে ওঠে। তেলাকুচা সাধারণত বন-জঙ্গলে, রাস্তার পাশে কিংবা বাড়ির আশেপাশে জন্মায়। এর টকটকে লাল ফল দেখতে খুবই আকর্ষণীয়। তবে এই গাছটি বেশ অবহেলিত। যত্ন করে এই গাছ খুব কম সংখ্যক মানুষই লাগিয়ে থাকে। তবে জানলে অবাক হবেন, অবহেলিত এ লতা জাতীয় গাছটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

তেলাকুচায় প্রচুর বিটা-ক্যারোটিন আছে। যা আমাদের মারাত্মক অনেক রোগ থেকে মুক্তি দিয়ে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক তেলাকুচা গাছের ওষুধি গুণাগুণ সম্পর্কে-  ডায়াবেটিস নানা কারণে আমাদের দেহে ডায়াবেটিস বাসা বাঁধে। যা ধীরে ধীরে আমাদের শরীরকে অকেজ করে দিতে থাকে। তাই যাদের ডায়াবেটিস রয়েছে, তাদের অবশ্যই এই রোগ নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। এক্ষেত্রে তেলাকুচা গাছা খুবই কার্যকরী। তেলাকুচার কান্ডসহ পাতা ছেঁচে রস তৈরি করে নিন। প্রতিদিন সকাল ও বিকেলে এই রস আধাকাপ পরিমাণ পান করুন।

এছাড়াও তেলাকুচার পাতা রান্না করে খেলে ডায়াবেটিস রোগে উপকার হয়। জন্ডিস জন্ডিস হলে অনেকেই ভয় পেয়ে যান। তবে ভয় না পেয়ে ভরসা রাখুন এই তেলাকুচা গাছের উপর। যা খুব উপকারী। জন্ডিস সারাতে তেলাকুচার মূল ছেঁচে রস তৈরি করে নিন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও