বৃষ্টিতে ভিজে জ্বর হলে, করোনাদিনে কী করবেন?

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ৩০ জুন ২০২০, ১৭:০৪

বেশ কয়েকদিন ভ্যাপসা গরমের পর এক পশলা বৃষ্টিতে ফিরেছে স্বস্তি। কিন্তু এই বৃষ্টিতে বাড়ির বাইরে গিয়ে ভিজে অনেকেরই জ্বর হতে পারে। আর মহামারি করোনার প্রধান উপসর্গও জ্বর। তাই জ্বর হলে আতঙ্কের শেষ নেই।  বাড়িতে কারো জ্বর হলে কী করতে হবে, জেনে নিই:

বৃষ্টিতে ভিজে গিয়ে ঠাণ্ডা লেগে জ্বর হলেও তাকে আলাদা রাখুন, জ্বর চার থেকে পাঁচ দিন পর্যন্ত থাকে, দিনে অন্তত চারবার জ্বর মেপে চার্ট করে রাখুন, পুরো শরীর ভেজা তোয়ালে দিয়ে কয়েকবার আলতো করে মুছে দিন, জ্বরের সময় যতটা সম্ভব বিশ্রামে থাকতে হবে, হাঁচি দেয়ার সময় অবশ্যই বা টিসু্য পেপার ব্যবহার করতে হবে।

ভিটামিন সি সমৃদ্ধ ফল লেবু, কমলা, পেয়ারা, আনারস, আমড়া বেশি বেশি খেতে হবে ,  প্রচুর বিশুদ্ধ পানি ও ফলের শরবত পান করতে দিন,  আদা, লবঙ্গ দিয়ে তৈরি চা পান করতে হবে, নাক বন্ধভাব এবং নাক দিয়ে পানি পড়লে গরম পানিতে লবণ ও লেবুর রস বা মেন্থল দিয়ে ভাপ নিন। 

বৃষ্টিতে ভিজলে যত দ্রুত সম্ভব শুকনো কাপড় দিয়ে গা মুছে ফেলতে হবে। যদি জ্বর (১০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি) অনুভূত হয়, সঙ্গে মাথাব্যথা,  শরীরে ব্যথা, গলায় ব্যথা করে বা চোখ লাল থাকে, তবে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। প্রায়ই বৃষ্টি হবে এখন থেকে। তাই করোনার এই সময়ে বাইরে গেলে ছাতার সঙ্গে অবশ্যই কাছে বাড়তি মাস্ক রাখতে হবে। কোনো কারণে বৃষ্টিতে ভিজে গেলে বা নষ্ট হলে বাড়তিটা কাজে দেবে।  যারা অপেক্ষায় থাকেন, ঝুম বৃষ্টিতে ভিজে বৃষ্টিবিলাস করার, তারা এবছরটা মনের ইচ্ছা মনেই রাখুন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
আরও