গ্রন্থীর সঙ্গে আলোচনায় চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ০২ জুলাই ২০২০, ০৫:৪৮

ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং  সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর সঙ্গে একান্ত আলোচনায় অংশ নেন উপমহাদেশের অন্যতম প্রধান চলচ্চিত্রকার ও কবি বুদ্ধদেব দাশগুপ্ত।  করোনার ক্রান্তিকালে গ্রন্থীর ফেইবুক পেজে লাইভ সিরিজের অংশ হিসেবে মঙ্গলবার (৩০ জুন) বিকেল ৪টায় (ইউকে সময়)  সরাসরি  এ আলোচনা অনুষ্ঠিত হয়।  কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ আলোচনায় উঠে আসে তাঁর সিনেমা–দর্শন, নিজের পরিচালিত সিনেমা ছাড়াও সাম্প্রতিক বিশ্ব চলচ্চিত্র নিয়ে তাঁর একান্ত মূল্যায়নও। সেই সঙ্গে কবি বুদ্ধদেব দাশগুপ্তের কাব্য ভাবনাও স্থান পায় এ একান্ত আলাপচারিতায়। গ্রন্থী সম্পাদক কবি শামীম শাহানের স্বাগত বক্তব্য দিয়ে শুরু হওয়া এ আলোচনায় বুদ্ধদেব দাশগুপ্তের কবিতা থেকে পাঠ এবং তার সিনেমার নানবিধ অনুষঙ্গ নিয়ে আলোচনায় অংশ নেন মেধাবী চলচ্চিত্র পরিচালক ও কবি সোহিনী দাশগুপ্ত।

ব্রিটেনে ভারতীয় মার্গীয় সংগীতের শীর্ষ সংগঠন সৌধ ও বাংলা লোকসংগীতের সংগঠন রাধারমণ সোসাইটির নেপথ্য সহযোগিতায় অনুষ্ঠিত এ লাইভ সিরিজে ইতোমধ্যেই বিশ্বের নানা দেশ ও নানা ভাষার স্বনামধন্য কবি, চলচ্চিত্রকার, গদ্যকার, দার্শনিক ও সাহিত্যতাত্ত্বিকেরা অংশ নিয়েছেন। বিশ্বের সমকালীন কবিদের ভালোবাসার কবিতা দিয়ে শুরু হওয়া গ্রন্থীর নতুন উদ্যোগ ‘হান্ড্রেড পোয়েটস এরাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ অনুষ্ঠানটি প্রতি শনিবার সম্প্রচারিত হবে।

ধারাবাহিক এ অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে শনিবার (৪ জুলাই) বিকেল ৪টায় (ইউকে সময়)।  এ পর্বে কবি ও আলোচক হিসেবে থাকছেন কবি ও গবেষক জফির সেতু, ২০২০ সালে রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্য পুরষ্কারজয়ী মুম্বাইয়ের স্বানামধন্য কবি ও গদ্যকার রশেল পটকার, ব্রিটিশ কবি শন টমাস, বিশিষ্ট কবি ও অনুবাদক আসাদ মান্নান এবং পশ্চিমবঙ্গ থেকে কবি ও প্রাবন্ধিক বিভাস রায় চৌধুরী। গ্রন্থীর বিশেষ আলাপচারিতায় আগামী সোমবার (৬ জুলাই)  বিকেল ৫টা ৩০ মিনিটে  (ইউকে সময়) অংশ নেবেন ব্রিটেনে অন্যতম প্রধান ভারতীয় শো বিজ ম্যাগাজিন এশিয়ান কালচার ভালচার এর প্রতিষ্ঠাতা সম্পাদক শৈলেশ রাও।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত