কাতার প্রবাসী জালালের সফলতা

সময় টিভি প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১, ০১:২১

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ সম্ভাবনাময় একটি দেশ কাতার। এটি পারস্য উপসাগরের ছোট দেশ, গরম ও মরুভূমির দেশ। মাথাপিছু আয়ে বর্তমানে পৃথিবীর সবচাইতে ধনী দেশও কাতার, ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশও কাতার, ফুটবল বিশ্বকাপ ঘিরে ব্যাপক উৎস বিরাজ করছে দেশটিতে।

দেশটিতে বর্তমানে কর্মরত আছেন চার লাখের বেশি প্রবাসী বাংলাদেশি। এদের অনেকেই ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন খাতে সুনামের সঙ্গে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।

কাতারের ব্যবসা-বাণিজ্যে অন্যতম খাত হচ্ছে কনষ্ট্রাকশন ওয়ার্ক। কনষ্ট্রাকশনে, মেশন, কারপেন্টার, স্টিল ফিক্সার, মার্বেল টাইলসসহ বিভিন্ন নির্মাণ শ্রমিকের পেশায় কাজ করেন বেশিরভাগ বাংলাদেশিরা। কাতারে ব্যবসা-বাণিজ্য খাতেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশিরা। পুরুষদের পাশাপাশি বাংলাদেশি নারীরাও কাতারে ব্যবসায় যুক্ত হচ্ছেন। কাতারে ১০ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি পরিবার নিয়ে বসবাসও করেন।

কাতারে বাংলাদেশিদের মধ্যে একমাত্র কাতারি রেসিডেন্সধারী সহজসরল সাদা মনের মানুষ জালাল আহমেদ সিআইপি, তিনি দীর্ঘদিন কাতারে সুনামের সাথে ব্যবসা করে যাচ্ছেন। তিনি কাতার থেকে বাংলাদেশে সবচেয়ে বেশি রেমিট্যান্স প্রেরণ করে বাংলাদেশ সরকারের কাছ থেকে সিআইপিও নির্বাচিত হয়েছেন।
সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত