টিকা নেওয়া লোকেরাই কেবল ওমরাহ পালনের সুযোগ পাবেন

প্রথম আলো প্রকাশিত: ০৬ এপ্রিল ২০২১, ১৭:১৯

পবিত্র রমজান মাস থেকে কোভিড-১৯–এর টিকা নেওয়া লোকজনকেই কেবল মক্কায় ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে। গতকাল সোমবার সৌদি কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, তিন ধরনের লোককে টিকা গ্রহণকারী হিসেবে বিবেচনা করা হবে।


যাঁরা টিকার দুটি ডোজই গ্রহণ করেছেন, অন্তত ১৪ দিন আগে টিকার একটি ডোজ গ্রহণ করেছেন এবং যাঁরা সংক্রমণ থেকে সেরে উঠেছেন। এসব লোকই কেবল ওমরাহ পালন এবং পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদে নামাজ পড়ার অনুমতি পাবেন।


হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, এই নিয়ম আসছে পবিত্র রমজান মাসের শুরুতেই চালু হবে। তবে কত দিন চলবে তা স্পষ্ট নয়। সৌদি বাদশাহ সালমান গত মাসে হজ মন্ত্রণালয়ের মন্ত্রী পরিবর্তন করেন। এরপরই নতুন এ ঘোষণা এল।


হজ ব্যবস্থাপনায় নতুন আইন করতে সংসদে বিল


কোনো হজ ও ওমরা এজেন্সি সৌদি আরব গিয়ে অপরাধ করলেও বাংলাদেশে সেই অপরাধের বিচার করা হবে—এমন বিধান রেখে নতুন আইনের খসড়া সংসদে উঠেছে।


গতকাল ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১ সংসদে তোলেন। পরে বিলটি ৪০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।বিলে বলা হয়েছে, হজ ব্যবস্থাপনার জন্য সরকার এ-সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করবে।


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত