শফীর মৃত্যুকে ঘিরে অভিযোগের সত্যতা পাওয়ার কথা জানাল পিবিআই

ডেইলি স্টার প্রকাশিত: ১২ এপ্রিল ২০২১, ১৭:৫৬

হেফাজতে ইসলামের সাবেক আমির আহমেদ শফীর মৃত্যুর বিষয়ে তার পরিবারের করা অভিযোগের সত্যতা পাওয়ার কথা জানিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। আজ সোমবার চট্টগ্রামের একটি আদালতে পিবিআই এই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।


আহমেদ শফীকে ‘হত্যা করা হয়েছে’ বলে তার শ্যালক যে অভিযোগ করেছিলেন, তার সত্যতা থাকার কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


পিবিআই চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) নাজমুল হাসান বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন। তবে, তিনি এ ছাড়া বিস্তারিত কিছু জানাননি।


আহমদ শফীকে হত্যা প্ররোচনা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জন অভিযুক্ত


হেফাজতে ইসলামের সাবেক আমির আহমেদ শফিকে হত্যার প্ররোচনা মামলায় সংগঠনটির আমির আল্লামা জুনায়েদ বাবুনগরী, যুগ্ম মহাসচিব মামুনুল হক ও সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।


মামলাটি শাহ আহমদ শফীর পরিবারের পক্ষ থেকে দায়ের করা হয়েছিলো। মামলাটিতে আল্লামা শফীকে ‘মানসিক নির্যাতন করে পরিকল্পিতভাবে’ হত্যা করা হয়েছে উল্লেখ করে অভিযোগ করা হয়।


হেফাজতে রাজনৈতিক নেতারা আছেন, রাজনীতি নেই


বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে বিরোধিতাকারী জামায়াতে ইসলামি আদালতের নির্দেশে নিবন্ধন হারিয়েছে। বাংলাদেশে নিবন্ধিত ১৩টির বাইরেও কমপক্ষে ৩০টি ইসলামি রাজনৈতিক দল আছে।


হেফাজতের নেতারা যেসব ইসলামি দল করেন সেগুলো আবার আওয়ামী লীগ ও বিএনপি এই দুই ঘরানায় বিভক্ত। ২০১৮ সালের নির্বাচনে তারা দুই দল বা জোট থেকেই মনোনয়ন চেয়েছিলেন। মাওলানা শাহ আহমদ শফীর মৃত্যুর পর সরকার ঘেঁষা হেফাজত নেতারা কোণঠাসা হয়ে আছেন। নতুন কমিটিতে তাদের জায়গা হয়নি। বরাবরের আওয়ামী লীগ সরকার-বিরোধী বলে পরিচিত মাওলানা জুনায়েদ বাবুনগরী পন্থিরাই এখন হেফাজতে শক্তিশালী। আর বাবুনগরীই এখন হেফাজতের আমির।


আহমদ শফীকে ‘হত্যার’ অভিযোগে মামুনুলসহ ৩৬ জনের বিরুদ্ধে মামলা


হেফাজতে ইসলামের সাবেক আমির শাহ আহমদ শফীকে ‘মানসিক নির্যাতন করে পরিকল্পিতভাবে’ হত্যার অভিযোগ এনে আদালতে মামলা করেছে তার পরিবার।


বৃহস্পতিবার চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শিপলু কুমার দের আদালতে শফীর শ্যালক মো. মইন উদ্দিনের করা এই মামলায় ৩৬ জনকে আসামি করা হয়েছে, যাদের অধিকাংশই হেফাজতে ইসলামের বর্তমান আমির জুনাইদ বাবুনগরীর অনুসারী।


হেফাজত আমির আহমদ শফীর মৃত্যু


হেফাজতে ইসলামের সর্বোচ্চ নেতা, চট্টগ্রামের হাটহাজারী বড় মাদ্রাসার দীর্ঘদিনের মহাপরিচালক শাহ আহমদ শফী মারা গেছেন।


পুরান ঢাকার আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে তার মৃত্যু হয় বলে হেফাজতে ইসলামের ঢাকা মহানগরের নেতা জমিয়তে উলামায়ে ইসলামের সহসভাপতি মাওলানা আব্দুর রউফ ইউসুফি জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত

কোন পথে হেফাজত

১ মাস, ১ সপ্তাহ আগে