একজন রোগীর পেছনে লাখ টাকার বেশি খরচ

প্রথম আলো প্রকাশিত: ০১ মে ২০২১, ১২:৩৪

সরকারি করোনা হাসপাতালে সাধারণ শয্যার একজন রোগীর চিকিৎসায় গড়ে ১ লাখ ২৮ হাজার টাকা খরচ হচ্ছে। এর ৬০ শতাংশ ব্যয় হচ্ছে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তা-কর্মচারীর বেতন–ভাতা ও থাকা–খাওয়ায়। ওষুধ ও পরীক্ষা–নিরীক্ষায় ব্যয় হওয়া ১৮ শতাংশের বড় অংশ বহন করে রোগী।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের গবেষণায় করোনা চিকিৎসার খরচের এই হিসাব বেরিয়ে এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগও এই গবেষণায় যুক্ত ছিল। গবেষকেরা বলছেন, সরকারি হাসপাতালের তুলনায় বেসরকারি প্রতিষ্ঠানে চিকিৎসা ব্যয় দেড় থেকে দুই গুণ বেশি। মহামারি মোকাবিলার জাতীয় পরিকল্পনা হালনাগাদ করতে এবং সম্পদ বরাদ্দ করার ক্ষেত্রে এই গবেষণা ফলাফল সরকারের কাজে লাগবে বলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও স্বাস্থ্য অর্থনীতিবিদেরা মনে করছেন।


গবেষকেরা ঢাকা শহরের প্রধান চারটি সরকারি করোনা হাসপাতাল এবং দুটি বড় বেসরকারি হাসপাতালের সাধারণ শয্যার ৩১ হাজার ১৪৭ জন এবং নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি ২ হাজার ৯১৮ জন রোগীর ব্যয় বিশ্লেষণ করেছেন। গত ডিসেম্বর মাসে এই গবেষণার প্রাথমিক ফলাফল রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে আংশিক প্রকাশ করা হয়েছিল। একটি আন্তর্জাতিক চিকিৎসা সাময়িকীতে গবেষণা ফলাফল প্রবন্ধ আকারে প্রকাশের জন্য জমা দেওয়া হয়েছে বলে গবেষকদের পক্ষ থেকে প্রথম আলোকে বলা হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন
এই সম্পর্কিত