প্রতীকী ছবি

উবার, ওভাই রাইডারদের যেসব প্রশ্ন করবেন না

গত কয়েকদিনে তিনটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের ১০ রাইডারের সঙ্গে কথা বলে কয়েকটি বিব্রতিকর প্রশ্ন বের করার চেষ্টা করেছে প্রিয়.কম।

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুলাই ২০১৮, ১৭:০৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৭:১৬
প্রকাশিত: ০১ জুলাই ২০১৮, ১৭:০৫ আপডেট: ১৯ আগস্ট ২০১৮, ০৭:১৬


প্রতীকী ছবি

(প্রিয়.কম) দেশে রাইড শেয়ারিংয়ের ধারণা পরে আসলেও রাজধানীতে বসবাসকারী শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবীদের কাছে বিষয়টি এখন সুপরিচিত। যানজটের এই শহরে কর্মস্থল বা শহরের ভেতরের কোথাও যেতে অ্যাপের মাধ্যমে যানবাহন খুঁজে নিতে স্বাচ্ছন্দবোধ করছেন ব্যবহারকারীরা। হাতে থাকা স্মার্টফোনটিতে উবার বা ওভাইসহ অন্যান্য অ্যাপগুলোই হয়ে উঠছে যানবাহন খোঁজার মাধ্যম।

এই অ্যাপগুলোর মাধ্যমে প্রতিনিয়ত নতুন নতুন মুখের পরিচয় ঘটছে অ্যাপ ব্যবহারকারীদের। যাত্রাপথে নিজেদের মধ্যেও হয়ে উঠছে আলাপচারিতার সুযোগও। আলাপচারিতাকালে কিছু কিছু প্রশ্নে চালক ও ব্যবহারকারীদের মধ্যে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হচ্ছে।

গত কয়েকদিনে তিনটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের ১০ রাইডারের সঙ্গে কথা বলে এ রকম কিছু বিব্রতকর প্রশ্ন বের করার চেষ্টা করেছে প্রিয়.কম। যেসব প্রশ্নে রাইডাররা বিব্রতবোধ করেন-

ব্যক্তিগত বিষয়ক প্রশ্ন: রাইডার বা রাইড শেয়ারিং প্রতিষ্ঠানের চালকেরা তাদের নিয়ে ব্যক্তিগত প্রশ্ন করা পছন্দ করেন না। তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনেক ব্যবহারকারী তাদের বৈবাহিক জীবন, চাকরির বেতন, তাদের বর্তমান বাসস্থান সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করে থাকেন। এসব প্রশ্নের কারণে তারা বিব্রতকর পরিস্থিতিতে পড়েন।

এ ছাড়া কয়েকজন জানিয়েছেন ব্যক্তিগত কিছু প্রশ্নের উত্তর দিতে তারা স্বাচ্ছন্দবোধ করেন না কারণ যা তাদের নিরাপত্তা বিষয়ক। ফলে যাত্রাপথে রাইডারদের ব্যক্তিগত প্রশ্ন করা থেকে নিজেকে যতদূর সম্ভব দূরে রাখুন।

দিকনির্দেশনা বিষয়ক: ১০ জন রাইডারদের নয় জনই জানিয়েছেন, যাত্রাপথে যাত্রী রাইডারকে যান চালানো বিষয়ক নানা পরামর্শ দিয়ে থাকেন। এতে অনেক চালকের মনে ক্ষোভের সৃষ্টি হয় বা তারা বিভ্রান্ত হয়ে থাকেন। অনেক সময় যখন তারা কোনো রাইড শুরু করেন তখন যাত্রীকে জানান তারা কোন রুট ব্যবহার করে যাত্রাস্থলে যাবেন। সেই সময়ে চালক ও যাত্রী উভয়ের মতামতের ভিত্তিতেই ওই সড়ক বা বিকল্প সড়ক ব্যবহার করে থাকেন।

কিছুক্ষেত্রে যাত্রা শেষে যাত্রী রাইডারকে দোষারোপ করে থাকেন। যা দুইজনের মধ্যে খারাপ সম্পর্কের সৃষ্টি হয়। ফলে যাত্রাপথে রাইডারদের যান চালানো বিষয়ক উপদেশ দেওয়া থেকে বিরত থাকুন এবং আপনার যাত্রায় কোন সড়ক ব্যবহার করবেন তা রাইডারকে আগেই জানান।

প্রিয় টেক/কামরুল